বন্ধ করুন

জেলা সম্পর্কে

জলপাইগুড়ি জেলা থেকে খোদাই করে আলিপুরদুয়ার জেলা আনুষ্ঠানিকভাবে 25 জুন, 2014 সালে প্রতিষ্ঠিত হয়েছিল। এটি ভারতের পশ্চিমবঙ্গের 20 তম জেলা হয়ে উঠেছে। জেলায় দুটি পৌরসভা রয়েছে—আলিপুরদুয়ার এবং ফালাকাটা—এবং ছয়টি সম্প্রদায় উন্নয়ন ব্লক: মাদারিহাট-বীরপাড়া, আলিপুরদুয়ার-১, আলিপুরদুয়ার-২, ফালাকাটা, কালচিনি এবং কুমারগ্রাম। এই ব্লকগুলির মধ্যে 64টি গ্রাম পঞ্চায়েত এবং নয়টি সেন্সাস টাউন রয়েছে। জেলার সদর দফতর আলিপুরদুয়ারে অবস্থিত, এবং এলাকাটি প্রধানত গ্রামীণ, জনসংখ্যার 80% এরও বেশি তপশিলি জাতি (SC) এবং তফসিলি উপজাতি (ST) এর অন্তর্গত।
আলিপুরদুয়ার রাজবংশী, দুকপা, ভুটিয়া, তামাং, গুরুং, লেপচা, শেরপা, ভুজেল, কামি, দামাই, মাঙ্গার, নেওয়ার, খাস, চেত্রি, সারকি, রাভা, মেচ, সাঁথাল, মাদাসিয়া সহ বিভিন্ন জাতিগত সম্প্রদায়ের আবাসস্থল। , বোড়ো, টোটো এবং ওরাওঁ সম্প্রদায়, অন্যদের মধ্যে। এই সাংস্কৃতিক বৈচিত্র্য জেলার সমৃদ্ধ ট্যাপেস্ট্রিতে যোগ করে।
ভৌগোলিকভাবে, আলিপুরদুয়ার একটি স্থলবেষ্টিত জেলা, যার পশ্চিমে জলপাইগুড়ি, পূর্বে আসাম এবং দক্ষিণে কোচবিহার। উত্তরে, এটি ভুটানের সাথে একটি আন্তর্জাতিক সীমান্ত ভাগ করে। জেলার ল্যান্ডস্কেপ নদী, স্রোত, পাহাড়, চা বাগান এবং বন দ্বারা চিহ্নিত করা হয়। জেলার মধ্য দিয়ে প্রবাহিত প্রধান নদীগুলির মধ্যে রয়েছে তোর্সা, রায়ডাক, কালজানি, সংকোশ, জয়ন্তী, ডিমা, মুজনাই এবং গদাধর।