বন্ধ করুন

এগ্রি-মার্কেটিং

বিভাগ/বিভাগ দ্বারা প্রদত্ত স্কিম/পরিষেবা:

  • সুফল বাংলা প্রকল্প: প্রকল্পটি সেপ্টেম্বর, 2014-এ চালু করা হয়েছিল এই প্রকল্পের উদ্দেশ্য হল কৃষকদের কাছ থেকে সরাসরি কৃষিপণ্য সংগ্রহ করে এবং পরবর্তীতে ভোক্তাদের কাছে বিক্রি করে ভোক্তার মূল্যে উৎপাদকের যুক্তিসঙ্গত অংশীদারি নিশ্চিত করা। .প্রকল্পটি বিশেষভাবে প্রথাগত সাথে স্থানীয় পণ্যের প্রচার ও বিপণনের লক্ষ্য রাখে ।
  • আমার ফসল, আমার গোলা: ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক, কৃষকদের স্বার্থ গোষ্ঠী, স্ব-সহায়ক গোষ্ঠীকে সম্প্রদায়, ঐতিহ্যবাহী ও পেঁয়াজ সঞ্চয়স্থানের কাঠামো নির্মাণে সহায়তা প্রদান, যার ভর্তুকি পরিমাণ টাকা। 39,133/-, টাকা 6,336/- এবং টাকা 71,838/- যথাক্রমে খামার স্তরে খাদ্যশস্য এবং পেঁয়াজ সংরক্ষণের জন্য ফসলের পরবর্তী ক্ষতি রোধ করার পাশাপাশি খামার স্তরের মূল্য সংযোজন বাড়ানোর জন্য। 
  • আমার ধান আমার চাতাল: বিজিআরইআই এর অধীনে ধান প্রক্রিয়াকরণ ইয়ার্ড এবং ঐতিহ্যবাহী স্টোরেজ কাঠামো নির্মাণের জন্য খামার পরিবার পর্যায়ে সহায়তা প্রদান করা হয়, যার জন্য ভর্তুকির পরিমাণ 21,714/- টাকা রয়েছে, ধান এবং অন্যান্য শস্য শুকানোর মাধ্যমে ফসল কাটার পরে ক্ষতি রোধ করার জন্য আরকেভিওয়াই-এর একটি উপ-স্কিম। গ্রামীণ কৃষকদের মধ্যে নগণ্য হৈচৈ সহ প্রধান ফসলের মূল্য স্থিতিশীলতার ক্ষেত্রে উল্লেখযোগ্য অর্জন করা যেতে পারে।
  • আমার ফাসল আমার গারি: ফসল কাটার পরে ক্ষতি কমানোর জন্য এবং কৃষি পণ্য খামার থেকে বাজারে পরিবহনের সুবিধার্থে, ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক, কৃষকদের স্বার্থ গোষ্ঠী, স্বনির্ভর গোষ্ঠীগুলিকে ভর্তুকির পরিমাণ সহ একটি ভেন্ডিং কার্ট কেনার জন্য সহায়তা প্রদান করা হয়। 10,000/-।
    এই প্রকল্পের অধীনে, 31,215 নম্বর কৃষকরা এখন পর্যন্ত উপকৃত হয়েছেন।
  • কোল্ড স্টোরেজ এবং গুদামগুলির তত্ত্বাবধান: ওয়েস্ট বেঙ্গল কোল্ড স্টোরেজ (লাইসেন্সিং এবং রেগুলেশন) অ্যাক্ট, 1966 এবং বিধিমালা, 1967-এর সফল বাস্তবায়ন লাইসেন্সকৃত কোল্ড স্টোরেজে আলু সংরক্ষণের ব্যবসা পরিচালনা করার জন্য কাটা আলু নিরাপদে রাখা এবং কৃষকদের জন্য লাভজনক মূল্য নিশ্চিত করার পাশাপাশি মূল্য স্থিতিশীলকরণ পুরো বছর. পশ্চিমবঙ্গ গুদাম আইন, 1963 এর প্রয়োগ এবং 1967 এর অধীনে লাইসেন্সকৃত গুদামগুলির যথাযথ তত্ত্বাবধান এবং নিয়ন্ত্রণ এবং অন্যান্য নিয়ন্ত্রক ব্যবস্থার জন্য বিধিগুলি তৈরি করা হয়েছে৷
  • বাজার তত্ত্বাবধান এবং চাষীদের এবং ভোক্তাদের মূল্য পর্যবেক্ষণ: i) অসংগঠিত কৃষকদের পারিশ্রমিকের মূল্য নিশ্চিত করা এবং বাজার পর্যবেক্ষণ ও হস্তক্ষেপের মাধ্যমে উপযুক্ত মূল্যে ভোক্তাদের কৃষি পণ্য সরবরাহ করা। পশ্চিমবঙ্গের কৃষকদের পাশাপাশি ভোক্তাদেরকে প্রধান গুরুত্বপূর্ণ দেশীয় ও জাতীয় বাজার এবং আলিপুরদুয়ার জেলার আগমার্ক নোডের 02 (দুই) নম্বরের মাধ্যমে মূল্য সম্পর্কে সচেতন করা হয় যা ফালাকাটা এবং আলিপুরদুয়ার বাজার। ii) বিভিন্ন সরকারের কাছে দরপত্রের উদ্দেশ্যে মূল্য প্রতিবেদন জমা দেওয়া
    বিভাগগুলি যথা, শিশু উন্নয়ন ও সমাজকল্যাণ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ, ভবঘুরে, গৃহ ও কৃষি বিভাগ, হাসিমারা ও বিন্নাগুড়ি ক্যাম্পের সাপ্লাই ডিপো, আলিপুরদুয়ার ডিস্ট্রিক্ট কারেকটিনাল হোমস এবং ক্রয়ের উদ্দেশ্যে নাফেড এবং মূল্য আবিষ্কারের জন্য সুফল বাংলা।
  • ফল ও সবজির প্রক্রিয়াকরণ ও সংরক্ষণ: এসএইচজি, এফপিও, এফ আইজি এবং খামার পরিবারের ব্যক্তিদেরকে বিভিন্ন প্রশিক্ষণ কর্মসূচির মাধ্যমে সজ্জিত করার জন্য প্রশিক্ষণ প্রদান করা  যাতে ফসল কাটার পরে ক্ষতি কমানো যায় এবং ফল ও সবজির মূল্য সংযোজন। i) খাদ্যে ভেজাল, পুষ্টি এবং প্রক্রিয়াজাত খাবারে সরবরাহ শৃঙ্খলের সম্পৃক্ততা সম্পর্কে সচেতনতার উপর বিশেষ জোর দিয়ে ব্লক স্তরের প্রশিক্ষণ (ii) বিশেষ জোর দিয়ে অগ্রিম স্তরের প্রশিক্ষণ উদ্যোক্তা উন্নয়ন। উৎপাদন কেন্দ্রে উৎপাদিত জ্যাম, জেলি, সস, পিকল, স্কোয়াশের মতো প্রক্রিয়াজাত পণ্যের উৎপাদন ও বিক্রয় বিভিন্ন মেলা এবং সুফল বাংলার আউটলেটে সরবরাহ করা হয় এইভাবে শেষ ভোক্তাদের জন্য মানসম্পন্ন খাদ্য পণ্য উপলব্ধ করা হয়।
  • পাট গ্রেডিং প্রশিক্ষণ: প্রধান পাট উৎপাদনকারী ব্লকের পাট চাষিদের প্রশিক্ষণ প্রদান করা যাতে তাদের পাটের গুণমান উন্নত করা যায় এবং লাভজনক মূল্য নিশ্চিত করা যায়।

এফ.ওয়াই-2021- 22 এবং 2022-23 -এর জন্য প্রধান কৃতিত্ব:(স্কিম/পরিষেবা):

  • সুফল বাংলা প্রকল্প:বর্তমানে আমাদের আলিপুরদুয়ার কালেক্টরেট প্রাঙ্গনে 01 (এক) স্ট্যাটিক আউটলেট রয়েছে। প্রতি বছর ভর্তুকি বিক্রয় এবং মৌসুমী উৎসবের জন্য বিভিন্ন মোবাইল আউটলেট তৈরি করা হয়েছে। আলিপুরদুয়ার জেলার ফালাকাটা ও আলিপুরদুয়ার-১ ব্লকে দুটি নতুন সুফল বাংলা স্ট্যাটিক আউটলেট খোলা হতে চলেছে।
  • আমার ফসল, আমার গোলা: 2021-22 আর্থিক বছরে আমরা সফলভাবে সিএসএস (কমিউনিটি স্টোরেজ স্ট্রাকচার) এর 29 ইউনিট তৈরি করে আলিপুরদুয়ার জেলার বিভিন্ন ব্লকের সুবিধাভোগীদের ভর্তুকি প্রমাণ করার লক্ষ্য অর্জন করেছি। এই আর্থিক বছরে (F.Y-2022-23) আমাদের আছে সিএসএস এর 43টি ইউনিট স্থাপনের জন্য ভর্তুকি দেওয়ার লক্ষ্য যা ইতিমধ্যেই চলছে।
  • আমার ধান আমার চাতাল: প্রস্তাবিত স্কিমটি যথাক্রমে 2021-22 এবং 2022-23 আর্থিক বছরে এই জেলায় গৃহীত হয়নি।
  • আমার ফাসল আমার গারি: প্রস্তাবিত স্কিমটি যথাক্রমে 2021-22 এবং 2022-23 আর্থিক বছরে এই জেলায় গৃহীত হয়নি।
  • কোল্ড স্টোরেজ এবং গুদামগুলির তত্ত্বাবধান: 2021-22 আর্থিক বছর পর্যন্ত মোট 11টি ছিল। 1766780 মেট্রিক টন ধারণক্ষমতার কোল্ড স্টোরেজ, 2022-23 আর্থিক বছরে আমরা 1982991.47 মেট্রিক টন ধারণক্ষমতার 12টি কার্যকরী কোল্ড স্টোরেজ সম্পন্ন করেছি এবং এর সাথে আমরা দুটি নতুন হিমাগার নির্মাণের প্রস্তাব পেয়েছি এবং কিছু কোল্ড স্টোরেজও আলিপুরদুয়ার জেলায় সর্বোত্তম স্টোরেজ ক্ষমতা বন্ধ করার জন্য চেম্বার এক্সটেনশনের জন্য আবেদন
  • বাজার তত্ত্বাবধান এবং চাষীদের এবং ভোক্তাদের মূল্য পর্যবেক্ষণ: আমরা সমস্ত ভোজ্য মুদি এবং ইত্যাদি সহ সমস্ত গুরুত্বপূর্ণ ফল এবং শাকসবজির হার সংগ্রহ করি এবং তাদের প্রয়োজন অনুসারে বিভিন্ন সরকারী অফিসে রেট সরবরাহ করি। বর্তমানে আমাদের আলিপুরদুয়ার জেলায় যথাক্রমে ফালাকাটা এবং আলিপুরদুয়ার বাজারে দুটি (02) এজিএমআরকে নোড রয়েছে এবং আপলোড করি। বিপণন ও পরিদর্শন অধিদপ্তর, কৃষি সহযোগিতা ও কৃষক কল্যাণ বিভাগ, সরকারের অধীনে এগমার্কনেট ওয়েবসাইটে দৈনিক ভিত্তিতে ডেটা। ভারতের পাশাপাশি আমরা বিভিন্ন কৃষি পণ্যের কর্মক্ষমতা ও হার নিরীক্ষণ করি।
  • ফল ও সবজির প্রক্রিয়াকরণ ও সংরক্ষণ: 2021 – 22 আর্থিক বছরে মাদারিহাট এবং আলিপুরদুয়ার-II ব্লকে প্রতিটি প্রোগ্রামে 30 সংখ্যক প্রশিক্ষণার্থীর সাথে যথাক্রমে 02 (দুই) ব্লক লেভেল ট্রেনিং প্রোগ্রাম পরিচালিত হয়েছিল। 2022-23 আর্থিক বছরে এই জেলায় প্রস্তাবিত প্রকল্পটি পাওয়া যায়নি।
  • পাট গ্রেডিং প্রশিক্ষণ: 2021-22 অর্থবছরে, 01 (এক) পাট গ্রেডিং প্রশিক্ষণ কর্মসূচী 25 সংখ্যক প্রশিক্ষণার্থীর সাথে পরিচালিত হয়েছিল। 2022-23 আর্থিক বছরে এই জেলায় প্রস্তাবিত প্রকল্পটি পাওয়া যায়নি।