বন্ধ করুন

যুব সেবা ও ক্রীড়া বিভাগ

এই বিভাগটি পশ্চিমবঙ্গ সরকারের যুব পরিষেবা ও ক্রীড়া বিভাগের অধীনে কাজ করে। ছাত্র-যুবরাই আমাদের দেশের প্রাণবন্ত শক্তি। তারা উন্নয়ন, নিরাপত্তা, সাংস্কৃতিক কার্যক্রম এবং আরও অনেক ক্ষেত্রে প্রতিনিধিত্ব করে। যুব সেবা ও ক্রীড়া শাখা সর্বদা তাদের বিভিন্ন খেলাধুলা, বৈজ্ঞানিক ও সাংস্কৃতিক কর্মকান্ডে অংশগ্রহণ করতে এবং তাদের জীবনে দাঁড়ানোর জন্য উপযুক্ত করে তোলার জন্য চেষ্টা করে। বিভাগটি এই জেলার সরকারী শিক্ষা প্রতিষ্ঠানে মিনি ইনডোর গেমস কমপ্লেক্স, মাল্টিজিম এবং প্লেফিল্ডের উন্নয়নের মতো অবকাঠামোগত সুবিধাগুলিই নয় বরং জেলা জুড়ে কম খরচে ওয়াইসিটিসি-এর মাধ্যমে কম্পিউটার প্রশিক্ষণও প্রদান করে। ‘কোচিং ক্যাম্পের শক্তিশালীকরণ’ হল আরেকটি গুরুত্বপূর্ণ প্রকল্প যা যুবকদের বিভিন্ন খেলাধুলার শৃঙ্খলায় প্রশিক্ষণ প্রদান করে। বর্তমানে আলিপুরদুয়ার জেলায় আমাদের 39টি সক্রিয় কোচিং ক্যাম্প এবং 9টি (নয়টি) ওয়াইসিটিসি চলছে। ক্লাব কার্যক্রম, একটি জনপ্রিয় সেবা-ভিত্তিক প্রোগ্রাম যা যুবকদের তাদের স্থানীয় এলাকার উন্নয়নের জন্য কিছু করতে অনুপ্রাণিত করে নিয়মিতভাবে নেওয়া হয়।

এছাড়াও, জেলার জলদাপাড়া জাতীয় উদ্যানের পাশে অবস্থিত একটি দুর্দান্ত প্রাকৃতিক সৌন্দর্যের জলদাপাড়া যুব হোস্টেল, স্বল্প বাজেটে ভ্রমণকারী লোকেদের জন্য উপযুক্ত আরামদায়ক পরিবেশে খুব লাভজনক আবাসন সরবরাহ করে। আমরা এই ইয়ুথ হোস্টেলে নন-এসি থেকে এসি পর্যন্ত এবং একক থেকে চার শয্যার রুম পর্যন্ত আবাসনের ব্যবস্থা করি। আলিপুরদুয়ারের কুমারগ্রামে রায়ডাক নদীর পাশে একটি নতুন চারতলা বিশিষ্ট ভুটানঘাট যুব ছাত্রাবাস শীঘ্রই উদ্বোধন হতে চলেছে।

পশ্চিমবঙ্গ তার সাংস্কৃতিক ঐতিহ্যের জন্য পরিচিত এবং ছাত্র এবং যুবকদের মধ্যে একই প্রচার করার জন্য, আমরা ছাত্র যুব উৎসবের আয়োজন করি যা সংস্কৃতির ক্ষেত্রে আমাদের জেলার উদীয়মান প্রতিভাগুলিকে চিহ্নিত করার অন্যতম প্রধান কর্মসূচি। এই বিভাগটি প্রতি বছর ব্লক, পৌরসভা এবং জেলা পর্যায়ে বিবেক চেতনা উৎসব, সুভাষ উৎসব এবং রাখি বন্ধন উৎসবের মতো অন্যান্য বিভিন্ন উৎসবেরও আয়োজন করে। ছাত্র বিজ্ঞান মেলা শিক্ষার্থীদের গুরুত্বপূর্ণ গবেষণা দক্ষতা বিকাশে অনুপ্রাণিত করে যা তাদের ব্যাপকভাবে উপকৃত হয়।

ছাত্র-যুবকদের সামাজিক চাহিদা ও প্রয়োজনের কথা মাথায় রেখে সকল পরিকল্পনা, কার্যক্রম ও কর্মসূচি প্রণয়ন করা হয়েছে।

  1. যুব হোস্টেল
  2. যুব কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র
  3. মাল্টিজিম
  4. মিনি ইনডোর গেম কমপ্লেক্স
  5. খেলার ক্ষেত্র উন্নয়ন
  6. কোচিং ক্যাম্প শক্তিশালীকরণ
  7. ছাত্র যুব উৎসব
  8. ছাত্র যুব বিজ্ঞান মেলা
  9. বিবেক চেতনা উৎসব
  10. সুভাষ উৎসব
  11. রাখি বন্ধন উৎসব

জলদাপাড়া যুব ছাত্রাবাস

জলদাপাড়া যুব ছাত্রাবাস

ফালাকাটা যুব কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র

ফালাকাটা যুব কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র

ভুটানঘাট ইয়ুথ হোস্টেল

ভুটানঘাট ইয়ুথ হোস্টেল

মাল্টিজিম

মাল্টিজিম

ফালাকাটা ক্যারাটে একাডেমি কোচিং ক্যাম্প

ফালাকাটা ক্যারাট একাডেমি কোচিং ক্যাম্প

মিনি ইনডোর গেমস কমপ্লেক্স

মিনি ইনডোর গেমস কমপ্লেক্স

অফিসের ফোন নং. 03564-295496

ইমেইল আইডি : dyoapd[at]gmail[dot]com

ঠিকানা:- ডুয়ার্স কন্যা, 2য় তলা, রুম নং 214, আলিপুরদুয়ার- 736122